ভারতে চিকিৎসা নিতে যাবেন কেন?

ভারতীয় ডাক্তারগণ অনেক অভিজ্ঞ এবং তাঁদের জ্ঞানের পরিধি অনেক দেশের ডাক্তারদের চাইতে অনেক বেশী। এর প্রধান কারণ হল, ডাক্তার হবার ডিগ্রী প্রাপ্তির পরেও তাঁরা নিয়মিত প্রচুর পড়াশোনা করে থাকেন। ভারতীয় ডাক্তারদের এটা একটা দারুন ঐতিহ্য। একারণে দিন দিন তাঁদের যোগ্যতা বেড়েই চলে এবং নিত্য নতুন রোগ ও তাঁদের প্রতিকার সম্পর্কে তাঁদের যথেষ্ট ভাল ধারনা থাকে। এছাড়া ভারতের হাসপাতাল গুলো আধুনিক ও পর্যাপ্ত পরিমান যন্ত্রপাতি দ্বারা সুসজ্জিত। সব চাইতে বড় যে কারণ সেটা হল, ছোট হোক কিংবা বড়, ভারতীয় হাসপাতালের ডাক্তার এবং অন্যান্য সদস্যরা অনেক সততার সাথে রোগীদের সেবা দিয়ে থাকেন। রোগীদের চিকিৎসা খরচ কমানোর ব্যাপারেও তাঁরা নিজেরাই সচেষ্ট থাকেন। থাকেনা তাঁদের আন্তরিকতার কোন অভাব। কোন দেশের ডাক্তারদের ছোট করতে চাইনা, তবে যারাই ভারত গিয়েছেন চিকিৎসার জন্য, তাঁদের বেশিরভাগই ভারতীয় চিকিৎসার ভূয়সী প্রশংসা করেছেন।

ভারতে চিকিৎসা নিতে যাওয়ার আরেকটি বড় কারণ হল চিকিৎসার কম খরচ। এখানে উন্নত মানের চিকিৎসা পাওয়া যায় যার খরচ তুলনামুলকভাবে অনেক কম। একারণে ইউরোপ, আমেরিকা ও অস্ট্রেলিয়া থেকে প্রতিবছর বিপুল পরিমান মানুষ ভারতে চিকিৎসা নিতে আসেন। এর মধ্যে অস্ট্রেলীয়দের সংখ্যা সবচাইতে বেশী। বিদেশী অতিথিদের সমাগম বৃদ্ধি পাবার কারণে ভারত সরকারও চিকিৎসার মান উন্নয়নের ব্যাপারে আপোষহীন। একই সাথে চিকিৎসা ব্যয়কেও তাঁরা নিয়ন্ত্রণের মধ্যে রাখতে সক্ষম হয়েছে। ফলস্বরূপ কম খরচে উন্নত চিকিৎসার জন্য ভারত একটি আন্তর্জাতিক কেন্দ্রে পরিনত হয়েছে।

বর্তমানে বাংলাদেশ থেকেও প্রচুর লোক ভারতে চিকিৎসার উদ্দেশ্যে গমন করে থাকেন। এ সংখ্যা দিন দিন বাড়ছেই। ভারতের বেশ কিছু শহর আছে যেখানে বেশ কম খরচে উন্নত মানের চিকিৎসা পাওয়া যায়। আমাদের আজকের ব্লগে আমরা তুলে ধরবো ভারতে চিকিৎসা সংক্রান্ত নানা তথ্য।

ভারতে চিকিৎসাকোন শহরে আছে ভাল হাসপাতালগুলো?

বিশাল দেশ ভারত। এর প্রতিটি শহরেই রয়েছে হাসপাতাল। তবে এর মধ্যে অনেকগুলো শহর রয়েছে যেগুলো চিকিৎসার জন্যে একটু বেশী বিখ্যাত। এগুলো হলঃ

১। চেন্নাই

২। মুম্বাই

৩। নয়া দিল্লী

৪। গোয়া

৫। বেঙ্গালোর

৬। আহমেদাবাদ

৭। কইম্বাটর

৮। ভেলর

৯। আলেপ্পে

১০। হায়দ্রাবাদ For Appointment visit mediaider.com

চিকিৎসা সম্পর্কিত আরও তথ্য পেতে ও হাসপাতাল সম্পর্কে জানতে এই ব্লগটি ভিসিট করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *